april-bengali-movie-review-myo
april-bengali-movie-review-myo

April:

লকডাউনের পর আর কোভিড নাইনটিনের ধাক্কা সামলে টলিউড আবার ঘুরে দাঁড়াচ্ছিল। তারই সর্বোৎকৃষ্ট সময় বলা যেতে পারে 2021 এর এপ্রিল(April) মাসকে। চলুন দেখা যাক এপ্রিল(April) মাসে বাংলা সিনেমা কিভাবে আমাদের এন্টারটেইন করেছে। সিনেমাপ্রেমীদের কাছে প্রথমেই দুর্দান্ত খবর আসে, যে স্বয়ং উত্তম কুমার ফিরে আসছে সিনেমার পর্দায়, ক্রেডিট গোজ টু সৃজিত মুখার্জী প্রায় তিন বছরের রিসার্চের পর সৃজিত নিয়ে আসছেন প্রেমের ঘরানার ছবি যেখানে VFX এর কৃতিত্বে হাজির থাকবেন মহানায়ক। যারা এখনো বাংলা সিনেমা নিয়ে নাক সিঁটকাও, তাদের বলি অপর্ণা সেন পরিচালিত, অনির্বাণ, যীশু, তুহিনা অভিনীত ছবি ‘ঘরে বাইরে আজ’ JAFFNA Film Festival এ আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে।

শেষ মাস সত্যিই একটু আলাদা ছিল, কারণ অনেকদিন পর বাংলা সিনেমা এক এক করে জোরকদমে হলে ফিরতে শুরু করেছিল। 9 এপ্রিল(April) হলে মুক্তি পায় ‘এই আমি রেনু’। সিনেমায় অভিনয় করেছেন সোহিনী, গৌরব ও সোহম। জমাটি অভিনেতারা থাকা সত্ত্বেও অভিনয়ের খামতি ঢাকা যায়নি। পরিচালনার দিক থেকে সৌমেন সুরকে তাই বেশি নম্বর দেয়া দেওয়া যাবেনা। কিন্তু সত্যি বলতে দর্শকদেরকে হলে ফিরিয়ে আনার জন্য যে ধরনের মাস জনরার entertaining সিনেমার প্রয়োজন ছিল। সেই চাহিদা মেটানোর জন্য পয়লা বৈশাখ রিলিজ করে SVF ব্যানার এর প্রযোজনায় সঞ্জয় মন্ডল এন্ড গ্রুপের জীবনের নির্মিত ছবি ‘ট্যাংরা Blues’। অভিনয়ে মধুমিতা ও পরমব্রত। পরিচালনায় ডেবিউ ডাইরেক্টর সুপ্রীয় সেন।

এই সিনেমা থেকে প্রত্যেকের এক্সপেক্টেশন অনেক ছিল কিন্তু শেষ পর্যন্ত তা মিটলো কই! আসল ঘটনা নির্ভর হলেও অনেক বেশি কল্পনার আশ্রয় নেওয়া গল্পকে বেশি নাটকীয় মোড় দেওয়া, মূল অভিনেতাদের সঠিক ভাবে নিজের চরিত্রকে অনুধাবন না করতে পারা, সব মিলিয়ে মিশ্রিত সমালোচনার মুখে পড়তে হয়। কিন্তু এ তো গেল হলের কথা।

আগের বছর থেকে আমরা OTT নামক রক্তের সঠিক আস্বাদ পেয়েছি। বাঙালিরা অন্তত বিশেষ করে OTT নির্ভর হয়ে পড়েছে। আর এপ্রিল(April) মাস আমাদেরকে হতাশ করেনি। 2 তারিখে রিলিজ করে ফেব্রুয়ারিতে হলে পাওয়া অনিন্দ্য সেনের ছবি ‘প্রেম টেম’। অনিন্দ্য চাটার্জীর সিনেমা থেকে সবসময়ই প্রত্যাশা থাকে একটা মিষ্টি নস্টালজিক গল্পের তার পুরোটা না হলেও অনেকটাই সেই আশা মিটিয়েছেন। প্রধান চরিত্রে তিন নায়ক নায়িকা সৌম্য মুখার্জী, সুস্মিতা চ্যাটার্জি, শ্বেতা মিশ্র প্রথমবারের জন্য সিনেমায় মুখ দেখাচ্ছেন। এর আগে সৌম্য মুখার্জী কে আমরা হইচই সিরিজ ‘হোলি ফাঁক’ এ দেখেছি। সেই দিক দিয়ে সুস্মিতা চ্যাটার্জি একেবারে আনকোরা। কিন্তু সুস্মিতার অভিনয় সিনেমাতে দর্শকের মনে একেবারেই দাগ কাটতে পারেনি। সেই দিক থেকে প্রায় প্রত্যেকেই মৈনাক ভৌমিকের ওয়েব সিরিজ ডেবিউ ‘মারাদোনার জুতো’র দিকে তাকিয়ে ছিল।

যেখানে অভিনয় করেছেন সুস্মিতা চ্যাটার্জির সাথে অমর্ত্য রয়, জয়দীপ মুখার্জি, সুজন নীল মুখার্জি, অনির্বাণ চক্রবর্তী, ময়না মুখার্জি, উজান চ্যাটার্জী কিন্তু এখানেও লিড জুটি ডুবিয়েছে। অমর্ত্য সুস্মিতা কারোর অভিনয় দর্শকের পছন্দ হয়নি। গল্পতেও অত্যাবশ্যকীয়ভাবে জোর করে ঢোকানোর চেষ্টা করা হয়েছে। অন্যদিকে সিরিজের মূল পাওনা হলো অনির্বাণ চক্রবর্তী-ময়না মুখার্জি। দর্শকের ক্রমশঃ ফেভারিট হয়ে উঠেছে এই জুটি। ব্যক্তিগতভাবে আমার উজান চ্যাটার্জির চরিত্র ও অভিনয় দুইই ভালো লেগেছে। তবে এছাড়াও হইচই তে এপ্রিল(April) মাসে রিলিজ করেছে বহু প্রতীক্ষিত ‘সেই যে হলুদ পাখি’র সিজন 2। এখানে আগের সিজনের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। এই Musical Thriller এ আগের হত্যা রহস্যের সমস্ত দরজা এক এক করে উন্মোচন করে ইন্সপেক্টর সোমের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়। এছাড়াও তৃধা চৌধুরী, গৌরব চ্যাটার্জী, কৌশিক সেন এর উপস্থিতিতে সিরিজটি দেখতে ভালোই লাগে।

এর বাদে পয়লা বৈশাখ Addatimes ডিজিটাল রিলিজ করে 2017 সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘যকের ধন’। অভিনয়ে পরমব্রত, রাহুল-প্রিয়াঙ্কা কৌশিক সেন ও সব্যসাচী চক্রবর্তী। ঘরবন্দি বাঙালির অ্যাডভেঞ্চার এর স্বাদ মেটানোর সেরা উপায় হচ্ছে ফোন স্ক্রীন এ জয়ন্ত-মানিকের অভিযানের সাক্ষী থাকার। বাজেট এবং প্রোডাকশনের সমস্যা, অভিনেতারা যতটা সম্ভব নিজেদের অভিনয় দেখে ফেলার চেষ্টা করেছেন। জানুয়ারি মাস থেকেই প্রায় সমস্ত কিছু স্বাভাবিক হয়ে এসেছিলো। বাংলা সিনেমা একইরকমভাবে গতি বাড়াচ্ছিল। এপ্রিল(April) মাসে আমরা দেখতে পাই জীতের আগামী ছবি ‘বাজি’ র প্রথম গান ‘আয়না কাছে রে’।

অন্যদিকে দেবের বহুপ্রতীক্ষিত সিনেমা ‘গোলন্দাজ’ এর টিজার রিলিজ করে। প্রথম থেকেই ধ্রুব ব্যানার্জি পরিচালিত এই পিরিয়ড ড্রামাটি বলা হচ্ছিল ১৫ই আগস্ট রিলিজ করবে। আশা ছিল সম্ভবত ‘বাজি’ ও ঈদে মুক্তি পাবে। এছাড়া রাইটার্স অভিযানের উপর ভিত্তি করে নির্মিত সিনেমা 8/12 র টিজার আমাদের সামনে এসেছে। লীনা গঙ্গোপাধ্যায়, শৈবাল ব্যানার্জির পরিচালনায় দেব, পাওলি, শ্রাবন্তীর নতুন ছবি ‘খেলাঘর’ এর ঘোষণা হয়েছিল। কিন্তু পরিস্থিতি ক্রমশ খারাপ হতে শুরু করেছে। এই মুহূর্তে সিনেমার হলে মুক্তির আশা করা যায় না। দেখা যাক মে মাস আমাদের জন্য নতুন কি আনছে!

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here