baazi-trailer-review-love-the-genre-not-the-making-style-myo
baazi-trailer-review-love-the-genre-not-the-making-style-myo

‘Baazi(বাজি)’:-

প্রকাশ্যে এলো জিতের বহু প্রতীক্ষিত সিনেমা ‘বাজি(Baazi)’র ট্রেলার। অ্যাকশন – থ্রিলার ধর্মী এই ছবিতে নায়িকার ভূমিকায় রয়েছে মিমি চক্রবর্তী; আর অন্যান্য চরিত্রে রয়েছেন সব্যসাচী চক্রবর্তী, অভিষেক চ্যাটার্জী ও বিশ্বনাথ বসু। স্থির হয়েছে এই সিনেমা ২০২১এর পুজোয় মুক্তি পাবে। জিৎ ২০১৬য় ‘অভিমান’এর ব্যর্থতার পর ঘোষণা করেছিলেন, আর কোনো ছবি পুজোয় আনবেন না। করোনার কারণে সেই শর্ত ভেঙেছেন সন্দেহ নেই।

ট্রেলার থেকে আমরা যা যা আশা করা যেতে পারতো, সমস্ত টুকুই পূরণ হয়েছে। তবে এই ধরনের সিনেমা নির্মাণে আমাদের আশা পূরণ হবে না। বাণিজ্যিক সিনেমা থেকেই জিতের উত্থান। জিৎ এই ধারার সিনেমার জন্য বিখ্যাত। পৃথিবীর যেকোনো ইন্ডাস্ট্রিতে কমার্শিয়াল সিনেমা যে শেষ পর্যন্ত ক্যাশবাক্স ভরায় ও দর্শককে সবমিলিয়ে বিনোদন দেয়, তাতে সন্দেহ নেই।

সিনেমার সব থেকে বড়ো আকর্ষণ হল সুপারস্টার জিৎ, আর ভরপুর অ্যাকশন। মশালা জনরার ছবি মানেই কিছু অন্যরকম ডায়লগ থাকবে। এখানে জিতের মুখে ‘what না রে, তোদের watt লাগাতে এসেছি’ শুনে সিনেমা হলে সিটি শোনা যাবে আবার। সব্যসাচী চক্রবর্তীকে এর আগে দেখা গেছে ভিলেন হিসেবে, তাঁর চরিত্র এবং ডায়ালগ বেশ স্ট্রং। অভিষেকের খুব বেশি স্ক্রিন টাইম দেখা যায়নি ট্রেলারে। আর সব শেষে এই সিনেমার প্রাণ হয়তো জিৎ-মিমির কেমিস্ট্রি।

কিন্তু যেমন আজকে বসে কোনো পরিচালক Clint Eastwood এর ওয়েস্টার্ন অ্যাকশন সিনেমা বানালে যেভাবে মুখ থুবড়ে পড়বে, একইরকম ভাবে সেই আশির দশকের গ্লোবালাইজেশন পরবর্তী সময়ের দর্শকের বিনোদনের কথা ভেবে তৈরি বাণিজ্যিক সিনেমার ছকে সিনেমা বানালে একটু অসুবিধে আছে। কমার্শিয়াল সিনেমা আমরাও চাই, ‘Fast and Furious ফ্র্যাঞ্চাইজির দর্শক বাংলাতেও কম নেই। সাউথ ইন্ডিয়ান সিনেমার দর্শক এখন প্রায় সবাই, যার সূত্রপাত হয়েছিল কিন্তু উদ্ভট, অতিমানবীয় সিনেমা দেখা থেকে। আজ কমার্শিয়াল সিনেমার সমীকরণ পাল্টে গেছে। আজ হঠাৎ করে বিদেশের মাঝে নাচ – গানের দৃশ্যে পেছনে বিদেশী ব্যাকগ্রাউন্ড ড্যান্সার দের বোকা বোকা স্টেপ ফলো দেখলে অস্বস্তি হয়। আমাদের কমার্শিয়াল সিনেমা কি একটু একটু করে বাস্তবের দিকে ঝুঁকতে পারে, যাতে কেউ ‘Baazi’ সিনেমার দিকে আঙ্গুল তুলতে না পারে!

অংশুমান প্রত্যুষ পরিচালিত জিৎ প্রোডাকশনের প্রযোজিত সিনেমা ‘বাজি(Baazi)’ মুক্তি পাচ্ছে এই পুজোয় দশেই অক্টোবর, শুধুমাত্র প্রেক্ষাগৃহে।

Follow us on FacebookTwitter

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here