binisutoy-web-series-review-myo
binisutoy-web-series-review-myo

‘বিনিসুতোয়(Without strings attached)’:

‘ ‘ফর দ্য সিক্রেট অব ম্যানস বিইং ইজ নট অনলি টু লিভ বাট টু হ্যাভ সামথিং টু লিভ ফর’ অর্থাৎ ‘মানব জীবনের গোপন উদ্দেশ্য নিছক বেঁচে থাকা নয়, বরং তা কোনও কিছুর জন্য বেঁচে থাকা’- রুশ সাহিত্যিক দস্তয়েভস্কির লেখা উক্তি দিয়ে শুরু হয় অতনু ঘোষের “বিনিসুতোয়(Without strings attached)” বা ইংরেজিতে ‘উইদাউট স্ট্রিং এটাচড’। আর তার পরের লং শটে একটা বড়ো গাছ সামনে থেকে পেরিয়ে যাচ্ছে একটা সাইকেল আর ব্যাকগ্রাউন্ডে ঋত্ত্বিক চক্রবর্তীর গলা “প্রতিদিন কেউ না কেউ আমাদের ঘুম ভাঙাতে আসে। কখন আসবে, আগে থেকে জানা থাকে না। কিন্তু সে আসবে”। কে আসবে কখন আসবে কোনো কিছু নিয়েই কোনো নিশ্চয়তা নেই।

বিনিসুতোয়(Without strings attached)

কে পাবে পঞ্চাশ লক্ষ টাকা শীর্ষক একটি রিয়েলিটি শোতে দেখা হয় শ্রাবণী ও কাজলের। দুজনেই 2 জনের জীবনের ঝড় সামলাচ্ছে। শ্রাবণী বড়ুয়া ক্যামেরার সামনে বা কথা বলতে খুব একটা সাবলীল নয়, অন্যদিকে কাজল বেশ চটপটে। শোয়ের বাইরে শ্রাবণীর একটা অ্যাক্সিডেন্টের পর কাজল তাকে নিয়ে ডাক্তারের কাছে যায়, তারা কথা বলে ছবির শেষে এক অন্য পরিচয়ে তারা ফিরে যায়। কাজল শ্রাবণীর কি আর কখনো দেখা হবে?

Binisutoy

পুরো ছবিটা দেখার পর একটা অদ্ভুত শান্তি পাওয়া যায়।গল্পের শুরু দারুণ হলেও মাঝে কিছুটা ধীর মনে হয়, যেনো খেই হারিয়েছে, কিন্তু গল্পের শেষ বুঝিয়ে দেয় গতির পরিবর্তন হলেও গল্পটা কিন্তু টানটান। শেষের অপ্রত্যাশিত ট্যুইস্ট অবাক করে দর্শককে। শ্রাবণীর দাদার কবিতা পাঠের সাথে প্লটের সামঞ্জস্য প্রায় নেই বললেই চলে। কিন্তু সিনেমার মধ্যে এমন একটা মাদকতা আছে যা 2 ঘন্টা বসিয়ে রেখে দিতে যথেষ্ট।

পরিচালক অতনু ঘোষ মানেই পরিমিত স্বাদের একটি ছবি, ময়ূরাক্ষী, রবিবার এর পর চাহিদা আরো বেড়েছে তাঁর থেকে। জয়া এহসান , ঋত্বিক চক্রবর্তী দুজনেই খুব ভালো অভিনেতা, কিছু কিছু জায়গায় জয়াকে একটু আড়ষ্ঠ লাগলেও ঋত্বিক চক্রবর্তীর স্বাভাবিক অভিনয়ে তা ঢাকা পড়ে যায়। কৌশিক সেন শ্রাবণীর দাদার ভূমিকায় এবং চান্দ্রেয়ী ঘোষ কাজলের স্ত্রীর ভূমিকায় যথাযথ।

ন্যাশনাল অ্যাওয়ার্ড প্রাপ্ত সিনেম্যাটোগ্রাফার অপ্পু প্রভাকর উপরি পাওনা। দেবজ্যোতি মিশ্রের তৈরি হালকা ছন্দে নরম মিউজিক ছবিকে কমপ্লিমেন্ট করে। জয়ার কন্ঠে রবীন্দ্রসঙ্গীত “সুখের মাঝে তোমায় দেখেছি” সবাইকে মুগ্ধ করেছে। জয়ার উপস্থিতি স্ক্রিন থেকে চোখ তো সরাতে দেই না এবার তার গানে ভাসছে বাঙালি।নন্দনে চলছে অতনু ঘোষ পরিচালিত “বিনিসুতোয়(Without strings attached)”, বড়ো পর্দায় বাংলা ছবি দেখে আসাই যায়।In M. Y. Opinion ‘বিনিসুতোয়(Without strings attached)’ is 85%OP, 82% OK।

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here