boli-teaser-came-out-neo-western-genre-in-bangladesh-brngali-web-series-myo
boli-teaser-came-out-neo-western-genre-in-bangladesh-brngali-web-series-myo

প্রকাশ্যে ‘বলি(Boli)’র টিজার-

‘তকদীর’ এর পর চঞ্চল চৌধুরী আবার একবার হইচই এর পর্দায় ফিরছে। শঙ্খ চৌধুরীর পরিচালনায় ‘বলি’র পৌনে দুমিনিটের টিজার পরিচিত ক্রাইম থ্রিলার এর আন্দাজ দিচ্ছে। বাংলাদেশের উপকূলের এক ছোট্ট দ্বীপের ক্ষমতা দখল নিয়ে দু দলের লড়াই। এই দ্বীপ কাল্পনিক নাকি বাস্তব ঘটনার অনুপ্রেরণা নিয়ে তৈরি আপাতত স্পষ্ট নয়। তবে যে ব্যাপারটা চোখে পড়ার মত, তা হলো গোটা সিরিজে Neo-Western ধারার ব্যবহার। চরিত্রদের পোশাকে, দুজনের সংঘাতে চোখে পড়ছে।

Boli


এবার ওয়েস্টার্ন ধারার ব্যবহার এতটাই চোখে লাগছে কারন এই ধরনের সিনেমা তৈরিই হয়েছে শুধুমাত্র আমেরিকার বিশেষ একটা প্রদেশের মানুষদের নিয়ে; তাদের পোশাক, তাদের জীবনযাত্রা, এবং বিশেষ করে তাদের যেকোনো ব্যাপারে মাত্রাতিরিক্ত হিংসা, রক্তপাত সমস্ত কিছুর গল্প বলে। একইরকম পোশাক, একইরকম ডুয়েল কে ওয়েস্ট আমেরিকা থেকে বাংলাদেশে তুলে আনা কিন্তু সমস্যাজনক হবে। খুব সহজভাবে বললে, যদি পর্দায় ঝাড়খণ্ডের সাঁওতাল উপজাতিকে ফুটিয়ে তুলতে চান তো সেখানে আপনি মানুষদের গায়ে রেড ইন্ডিয়ান দের পোশাক পরিয়ে দিতে পারেন না! তবে, ওয়েস্টার্ন ধারা কে বাংলাদেশের ক্রাইম জগতে ব্যবহার করা এতটাও সমস্যাজনক নয়।

একটা বিশেষ কোনো অঞ্চল বা সম্পদের জন্য দুই দস্যু দলের মধ্যে সংঘর্ষ, বা সাধারণ দুই অপরাধী দলের মধ্যে শত্রুতা; ওয়েস্টার্ন সিনেমার পরিচিত গল্পের মধ্যে পড়ে। কিন্তু তার পরেও যদি পুরোনো পশ্চিম আমেরিকার রুক্ষ, শুষ্ক প্রদেশে যে ধরনের পোশাক পরা হয়, সেই পোশাক কে বাংলাদেশের নদী-নালা, সাগর উপকূলে শুধুমাত্র শখ করে পরালে চলবে না, গল্পের মধ্যে এই ওয়েস্টার্ন কালচারের একটা ভূমিকা থাকতে হবে, নইলে পুরোটাই একটা মাঠে মারা যাওয়া ট্রোপ হবে। আপাতত টিজার থেকে এতটাই বলা সম্ভব। দেখা যাক ট্রেলারে ‘বলি’ কি বলে আমাদের!

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here