direction-noy-shudhu-chitranatyo-review-myo
direction-noy-shudhu-chitranatyo-review-myo

Satyajit Ray:

পুরো মে মাস জুড়ে আমরা উল্টে পাল্টে দেখছি প্রিয় সত্যজিৎ রায়ের(Satyajit Ray) বিভিন্ন কাজ। এত বিশাল তাঁর সৃষ্টি, সাহিত্য-সিনেমায় তিনি একাকার, তাঁর জন্মদিনে আমরা খুঁজে দেখেছি তাঁর তৈরি সিনেমাগুলি ও তাদের দেখার মাধ্যম। তবে সেগুলিকেই সব বলে লিখে দিয়ে আমরা যে বড্ড ভুল করেছি তা পরে আরো পড়াশুনো করে বুঝতে পারছি। সাহিত্য দিয়ে সিনেমার জগতের এক আলাদা ঘরানা তৈরি করে গেছেন রায় মশাই কিন্তু ডিরেক্টর হিসেবে নয় শুধু মাত্র চিত্রনাট্য লিখে সিনেমা জগতে ছোঁয়া রেখেছেন তিনি।আরো বললে বলা যায় পথের পাঁচালিরও (1955) আগে তাঁর সিনেমা জগতে পদার্পণ হয়েছে। হ্যাঁ, A Perfect Day, হরিসাধন দাশগুপ্তর পরিচালনায় তৈরি একটি ডকুমেন্টারি (1948) যার চিত্রনাট্য লেখেন সত্যজিৎ রায়(Satyajit Ray)।

শুধু এই একটিই নয়, হরিসাধন বাবুর সাথে তাঁর একাধিক ডকুমেন্ট্রির চিত্রনাট্য লিখেছেন তিনি- 1960 সালে Our Children will Know Each Other Better এবং 1978 সালে The Brave Do not Die এই দুটি ডকুমেন্ট্রি এবং ওনার নির্দেশনায় The Story of Tata Steel(1961) এর বিজ্ঞাপনের চিত্রনাট্য লিখেছেন।এর মধ্যেই ভগবান দাস গার্গার পরিচালনায় ভারত সরকারের উদ্যোগে তৈরি হয় একটি ডকুমেন্ট্রি Creative Artists of India যার চিত্রনাট্য তো রায় মশাই লিখেছেনই, কিন্তু মজার বিষয় হলো বিশ্ব-সমাদৃত সত্যজিৎ রায়(Satyajit Ray) এখানে একজন সফল ডিরেক্টর হিসেবে অভিনয় করেছেন এবং সিনেমা তৈরির পদ্ধতি বলেছেন।

satyajit ray

সত্তর সালে নিত্যানন্দ দত্ত তৈরি করেন “বাক্স বদল” যার চিত্রনাট্য লিখেছেন এবং সঙ্গীতের সুর দিয়েছেন বাংলার মানিক।1985-1986 এবং 1986-87 একটি ধারাবাহিক সম্প্রচারিত হতো যার সত্যজিৎ রায় presents নামে, সত্যজিৎ রায়ের লেখা screen play নিয়ে এই ধারাবাহিকটি পরিচালনা করেন তাঁরই যোগ্য পুত্র সন্দীপ রায়।সন্দীপ রায় সিনেমা জগতে আসেন সত্যজিৎ রায়ের লেখা গল্প ও চিত্রনাট্য ফটিক চাঁদ(1983) নিয়ে। সত্যজিৎ রায়ের মৃত্যুর পর তাঁর ফেলে যাওয়া screen play নিয়ে তৈরি করেন উত্তরণ (1994) এবং টার্গেট (1995)।

সত্যজিৎ রায়ের নিজস্ব পরিচালিত সবকটি সিনেমার চিত্রনাট্য তিনি নিজেই লিখেছেন, তাঁর পরিচালিত নয় অথচ তাঁর চিত্রনাট্য (গল্প বা উপন্যাস নয়) থেকে তৈরি হয়েছে এই ছবিগুলি। যার বেশির ভাগই পাওয়া যায় না এখন।

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here