hobuchandra-raja-gobuchandra-montree-trailer-myo
hobuchandra-raja-gobuchandra-montree-trailer-myo

হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী(Hobuchandra raja Gobuchandra montree):

“ফ্যান্টাসি”: রূপকথা। পৃথিবীর যেকোনো শিশুর কাছে প্রিয়পাঠ্য। আমাদের পুরাণ, জাতক, পঞ্চতন্ত্র, বেতাল পঞ্চবিংশতি র রূপকথার ভান্ডার থাকা সত্ত্বেও, এই ধরনের গল্পকে পর্দায় রূপ পেতে আমরা কম দেখি। বাংলা সিনেমাতে শেষ রূপকথার গল্প এসেছিল গুপী গায়েন বাঘা বায়েন এর হাত ধরে। গুপী বাঘা ট্রিলজির ভক্ত ছোটবেলা থেকে কেউ নেই, এরকম লোক খুঁজে পাওয়া ভার। সম্প্রতি অনিকেত চট্টোপাধ্যায়ের পরিচালিত দক্ষিণা রঞ্জন মিত্রের লেখা গল্পের থেকে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী(Hobuchandra raja Gobuchandra montree)’ র ট্রেলার দেখে মনে হয়, আরেকবার রূপকথার গল্প বইয়ের পাতা থেকে পর্দায় উঠে আসছে।

মুখ্য ভূমিকায় রয়েছেন শান্তিপ্রিয় হবুচন্দ্র রাজার চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়, রানী কুসুম কলির চরিত্রে অর্পিতা সেন, বৃদ্ধ মন্ত্রীর চরিত্রে শুভাশীষ চ্যাটার্জী, আর রহস্যময় দুষ্ট যুদ্ধবিলাসী গবুচন্দ্র মন্ত্রীর(Hobuchandra raja Gobuchandra montree) চরিত্রে খরাজ মুখার্জী। বরুণ চন্দ রহস্যময় সাধুর চরিত্রে দেখা যায়, যার প্রেক্ষাপট ও ভূমিকা আপাতত দর্শকদের থেকে লুকিয়ে রাখা হয়েছে। ট্রেলারের শুরুতেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধার্ঘ্য একটু খাপছাড়া মনে হলো, কিন্তু তার পরে সৌমিত্রবাবুর নেপথ্যকণ্ঠ অসাধারণ একটা অনুভুতি দিল। হিন্দি সিনেমার ভয়েস ওভারে অমিতাভ বচ্চন আর বাংলা সিনেমাতে সৌমিত্র চট্টোপাধ্যায় সত্যিই অপরিবর্তনীয়।

অনিকেত চট্টোপাধ্যায় এর আগের সিনেমা যারা দেখেছেন তারা জানেন, তার পরিচালনায় সিনেমাতে বেসিক প্লট ছাড়াও জায়গায় জায়গায় রাজনৈতিক রেফারেন্স থাকে। রাজনৈতিক ভাবে প্রবল সচেতন হওয়ার জন্য এই সিনেমাতেও বর্তমান দেশের ওপর সমালোচনা আমরা দেখতে পাচ্ছি। রবীন্দ্রনাথের ‘জুতা আবিষ্কার’ এর মত আশা ছিল এই সিনেমাও স্যাটায়ার কমেডি হবে। কিন্তু গল্পের মধ্যে আমরা অল্প হলেও সিরিয়াস টোন পাওয়া যাচ্ছে। তবে এই সিনেমার থেকে আমরা আমাদের ছোটবেলায় দেখা ‘গুপী গায়েন বাঘা বায়েন’ বা ‘হীরক রাজার দেশে’ র একটা ভাইব পাচ্ছি। এই ছবি শুধুমাত্র বাচ্চাদেরকেই নয়, বরং বড়দেরকেও আনন্দ দেবে সন্দেহ নেই। আসছে পুজোয় দশেই অক্টোবর সিনেমা হলে মুক্তি পাচ্ছে দেব প্রোডাকশন এর প্রযোজিত ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী(Hobuchandra raja Gobuchandra montree )’।

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here