ইতি কুন্তি
ইতি কুন্তি

ইতি কুন্তি-Iti Kunti:

2020 কলকাতা চলচিত্র উৎসবে প্রদর্শিত রজত রায় ও অরুনাভ মুখোপাধ্যায়ের তৈরি স্বল্প দৈর্ঘ্যের ছবি “ইতি কুন্তি” এক অপ্রত্যাশিত অবাঞ্ছিত সিঙ্গেল প্যারেন্ট মনামী চ্যাটার্জির গল্প। মহাভারতের যুগ থেকে কুন্তিরা যন্ত্রণা সহ্য করে আসছে। এখনও একজন মায়ের একা বাচ্চাকে বড়ো করার সিদ্ধান্তে সমাজ বাঁকা দৃষ্টিতে তাকায় এবং অনেক সময় সামাজিক ভাবে অবৈধ সম্পর্কে পুরুষরা নিজেদের দায়িত্ব থেকে মুখ ফিরিয়ে নেয়। কিছু মুহূর্তের খুশির জন্য একটা প্রাণকে ভ্রুনেই শেষ করেই দেওয়া যায়। সেখানে মনামীর পরিস্থিতি কতটা আলাদা? শেষ পর্যন্ত মনামীর সিদ্ধান্ত কি হবে? এই কঠিন সময়ে জীবন নিয়ে তার উপলব্ধি কিরকম?

Iti Kunti ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন ঐশী ভট্টাচার্য এবং পার্শ চরিত্রে সৃজিতা ব্যানার্জি। বলা যেতে পারে এই সিনেমা ঐশীর জন্য ‘One Woman Show’। খুব কঠিন ছিল একজন কম বয়সী অভিনেতার জন্য এই অনুভূতিগুলোকে ফুটিয়ে তোলা। “ইতি কুন্তি(Iti Kunti)” একাধারে একটা নির্বাক ছবি, সাথে সাথে একটা ‘Postal Film’; মিথলজির সূত্র রয়েছে, সাথে সাথে গভীর এক সোশ্যাল মেসেজ রয়েছে। একই সাথে এত কিছু উপস্থাপনার দায়িত্ব একা ঐশীর হাতে ছিল।

সেই সাথে একটা চিঠিতে এক বছরের মধ্যে একটি চরিত্রের মানসিক ওঠা-পড়া, হতাশা, আনন্দ তুলে ধরা হয়েছে। গত এক বছরের ঘটনা এক বারে স্মৃতিচারণ করতে গেলে, সমস্ত ঘটনা পুঙ্খানুপুঙ্খ ভাবে মনে থাকে না, শুধু মনে পড়ে কিছু বিশেষ মুহূর্ত। সেই মুহূর্ত গুলো ফুটিয়ে তোলাতে ঐশী পুরোপুরি চেষ্টা করেছে, ওর সহজাত ইনোসেন্স, অপরিণত প্রকৃতি এই জটিল পরিবেশে খাপ খেয়ে গেছে। ঐশীর কিছু বিশেষ মুহূর্তের অভিব্যক্তি ক্যামেরায় ধরা পড়েছে, যেগুলো ইমোশনালি খুব মূল্যবান।

iti kunti

কিন্তু এই সব কিছুর থেকেও বেশি আকর্ষণীয় আমার মতে প্রথমে অ্যানিমেশন এ পার্শ্বিক গল্প বলার স্টাইল, এডিটিং আর রঙের সুন্দর ব্যবহার। গল্প খুব সহজ, আমাদের চোখের সামনে আমাদের সমাজেরই কোনো না কোনো কোণে প্রতিদিন ঘটে চলেছে, কিন্তু এই ছোট্ট সিনেমায় একটা চাক্ষুষ শান্তি আছে, যার জন্য সিনেমাটোগ্রাফার ও এডিটর স্বর্নাভ সাধুখাঁকে কুর্নিশ জানাতেই হয়। সৌপর্ন মান্না খুব হালকা একটা ব্যাকগ্রাউন্ড মিউজিক দিয়েছেন, যা প্লটের সাথে যথাযথ ভাবে যায়। SVF Movies ইউটিউব চ্যানেলে সিনেমাটি পাওয়া যাবে, একবার দেখে আসতেই পারেন।

Follow us on Facebook, Twitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here