chonchu-readers-opinion-review-myo
chonchu-readers-opinion-review-myo

Chonchu:

By সমীরণ কুন্ডু

ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম সেরা পরিচালক সত্যজিৎ রায়। এই বছরটি সত্যজিৎ বাবুর জন্মশতবার্ষিকী রূপে পালিত হচ্ছে। এই উপলক্ষ্যে ‘ড্রিম সিটি আর্টিস্ট প্রিমিয়াম প্রোডাকশন’ একটি অভিনব পরিকল্পনা রূপায়িত করেছে। শ্রী সত্যজিৎ রায় লিখিত ‘বৃহদ্ চঞ্চু(Chonchu)’ গল্পের পটভূমিতে তারা তৈরি করেছে ‘চঞ্চু( Chonchu)’ নামে একটি স্বল্পদৈর্ঘ্যের সিনেমা। কোনো রকম বাণিজ্যিক লেনদেনের ব্যাপার নেই এতে। কলাকুশলীরা কেউ পারিশ্রমিক নেন নি, বিজ্ঞাপন থেকে অর্থ সংগ্রহ করা হয়নি, ইউটিউব সহ বিভিন্ন প্ল্যাটফর্মে সম্পূর্ণ বিনামূল্যে দেখা যাচ্ছে এই অমূল্য সিনেমাটি। বৃহদ্ চঞ্চু একটি কল্পবিজ্ঞানাশ্রয়ী গল্প।

Chonchu

সত্যজিৎ রায় লিখিত গল্পের প্লট যে দুর্দান্ত হবে তা তো বলার অপেক্ষা রাখে না। সাথে সাবলীল, বাস্তবধর্মী অভিনয় আর দুর্দান্ত VFX অনন্য করে তুলেছে সিনেমাটিকে। খুঁটিনাটি ডিটেলিংএর ব্যাপারেও পরিচালক খুব সজাগ। যেমন- এক জায়গায় খবরের কাগজের একটি ছবি দেওয়া আছে, যেটাতে এক অভিনেতা পড়ছেন মৃত্যু সংক্রান্ত একটি খবর। সেই খবরের কাগজে অন্য কি কি খবর আছে তা কতজন দর্শক খেয়াল করেন? তবুও যারা খুঁটিয়ে সিনেমা দেখেন তারা হয়তো এক ঝলকেই খবর গুলি পড়ে নিতে পারেন।

সেই কথা মাথায় রেখেই ‘চঞ্চু’ র খবরের আশেপাশেই প্রফেসর শঙ্কুর গল্প অনুযায়ী এক গ্রীক বিজ্ঞানীর মৃত্যুর খবর, ফেলুদার গল্পের অন্তর্ভুক্ত যক্ষীর মাথা চুরি যাওয়া এসবকে খবর হিসেবে ছাপা হয়েছে। চঞ্চু নামের প্রাগৈতিহাসিক পাখিটি আসলে কি! দানব! বন্ধু! নাকি নেহাতই পোষ্য? তা জানতে হলে দেখতেই হবে ‘চঞ্চু’।(edited) সেই কথা মাথায় রেখেই ‘চঞ্চু’ র খবরের আশেপাশেই প্রফেসর শঙ্কুর গল্প অনুযায়ী এক গ্রীক বিজ্ঞানীর মৃত্যুর খবর, ফেলুদার গল্পের অন্তর্ভুক্ত যক্ষীর মাথা চুরি যাওয়া এসবকে খবর হিসেবে ছাপা হয়েছে। চঞ্চু নামের প্রাগৈতিহাসিক পাখিটি আসলে কি! দানব! বন্ধু! নাকি নেহাতই পোষ্য? তা জানতে হলে দেখতেই হবে ‘চঞ্চু’।(edited)

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here