aparajit-review-myo
aparajit-review-myo

‘পথের পাঁচালি(Pother Panchali)’ তৈরির নেপথ্যে তৈরি হচ্ছে ছবি:

2021 সালে সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাঙালী এখন বাঙালির অন্যতম সেরা আইকন কে বিভিন্নভাবে শ্রদ্ধাঞ্জলি উৎসর্গে ব্যস্ত। সেই কর্মকাণ্ডে নতুন সংযোজন অনীক দত্তের নতুন সিনেমার ঘোষণা। ছবির নাম ‘অপরাজিত’। পরিচালক জানিয়েছেন ‘পথের পাঁচালী(Pother Panchali) ’র নেপথ্যে যে সব ঘটনা লুকিয়ে আছে, যে সমস্ত বাধা বিপত্তি পেরিয়ে সত্যজিৎ রায় সিনেমাটি সম্পূর্ণ করেন, তার সম্পূর্ন বিবরণ দেবে অনীক দত্তর এই নতুন উদ্যোগ। 26শে আগস্ট 1955 সালে সত্যজিৎ রায়ের পরিচালনায় প্রথম ছবি মুক্তি পায় যার নাম আজকে প্রত্যেক বাঙালির মুখে মুখে ফেরে।

Pother Panchali

এর আগে সত্যজিৎ রায় পাবলিশিং হাউসে গ্রাফিক ডিজাইনের কাজ করতেন। সেই সময় তিনি বহু বিখ্যাত সাহিত্য রচনার প্রচ্ছদ অঙ্কন করেন, যার মধ্যে অন্যতম ছিল বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ‘পথের পাঁচালীর(Pother Panchali) ’ ছোটদের মত করে পাঠ্য সংস্করণ ‘আম আঁটির ভেঁপু’। সেই সময়েই তিনি এই উপন্যাসের ওপর চলচ্চিত্র তৈরির পরিকল্পনা নেন। এরপর জঁ রেনোয়াঁ র অনুপ্রেরণায় তিনি উদ্যোগ শুরু করেন। কিন্তু রাস্তা সহজ ছিল না। সেই সমস্ত জটিলতা, সমস্যা কাটিয়ে কিভাবে সিনেমাটি সম্পূর্ণ করেন তাই দর্শকের সামনে তুলে ধরবে এই নতুন ছবি। প্রধান চরিত্রে অভিনয় করছেন আবীর চ্যাটার্জী। যদিও সন্দীপ রায় আগে থেকেই জানিয়ে দিয়েছেন, যে কোনোভাবেই তার বাবার নাম কোনো সিনেমায় ব্যবহার করা যাবে না। তাই অনীক দত্তও পরিষ্কার করে দিয়েছেন, যে এই সিনেমা কোনো ভাবেই রিমেক বা সত্যজিৎ রায়ের বায়োপিক নয়।

Pother Panchali

গল্পে পরিচালকের নাম অপরাজিত রায়, যে বাংলায় অন্য ধারার ছবি বানাতে চায়, ও তার ‘পথের পদাবলী’ বলে একটি ফিল্ম বানানোর উদ্যোগ নেয়। বারবার আর্থিক সংকট পেরিয়ে তার এই ফিল্ম তৈরির জার্নি নিয়েই গল্প। আবীর চ্যাটার্জী কে কাস্ট করার প্রসঙ্গে পরিচালক জানিয়েছেন যে, সত্যজিৎ রায়ের সাথে উচ্চতা ও চেহারায় আবীরের অনেক মিল আছে। আপাতত করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই তিনি কাজ শুরু করে দেবেন।

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here