Vale-of-Tales-channel-bengali- web-series-myo
Vale-of-Tales-channel-bengali- web-series-myo

Vale of Tales:

বাংলা বিনোদন জগতের একটা বড়ো অংশ জুড়ে আছে শ্রুতি গল্প বা শ্রুতি নাটক। প্রচুর ছোটো বড়ো চ্যানেল, রেডিও থেকে গল্প পাঠ করা হয় এবং বাঙালি শ্রোতারা তা উপভোগ করে, প্রশংসাও করে। রীতিমত অপেক্ষা করে ওই দিনটির যেদিন লাইভ স্ট্রিম হবে।

Vale of Tales

আজ কথা বলবো Vale of Tales নিয়ে যার বয়স 2 বছর ছুঁই ছুঁই। অরিজিনাল গল্প দিয়ে যাত্রা শুরু এবং যাত্রা শুরু স্বাগতা সাহা ভৌমিক ও শীর্ষেন্দু ভৌমিকের Vale of Tales এর। সাহিত্য সঙ্গীত সব মিলিয়ে একটা কাজ করতে চাওয়ার ইচ্ছে, এবং সাহিত্য নিয়ে চর্চা থেকে তৈরি হয় VoT। স্বাগতা সাহার নিজের গল্প “উত্তরসূরী” একা পাঠ করা থেকে দুজনে পাঠ এবং পরবর্তীতে পাঁচজনের টিম হয়ে ওঠে।

ক্লাসরুম, জলছবি, উপত্যকার ভয়ের মতো Originals ছাড়াও এসেছে হিচহাইকার, স্যার গ্যাওয়েন এন্ড দ্য গ্রিন নাইট, বিওল্ফ এর মতো প্রচুর অনুবাদ গল্পপাঠ। এখনও পর্যন্ত সব থেকে বড়ো অনুবাদ গল্প অগাথা ক্রিস্টির ‘And Then There were None’ থেকে “রইলো না আর কেউ”। VoT এর স্প্যেশাল কিছু কাজ হয়েছে যেগুলো বাংলা বা ভারতীয় অডিও স্টোরিতে প্রথম বলাই যায় যেমন স্যার গ্যাওয়েন এন্ড দ্য গ্রিন নাইট, (মধ্যযুগীয় গল্প) তারপর বিওল্ফ, প্রথম ইংরেজি মহাকাব্য এগুলোর পুরোনো ইংরেজি থেকে বাংলা গদ্যে রূপান্তর এবং একটা বেতাররূপ দেওয়া।

তবে contemporary শুরু হল কবে থেকে? “contemporary শুরু হয়েছে অনেক পরে, contemporary শুরু হয়েছে ছ’মাস আগে”। পবিত্র ঘোষের হরর জঁরের গল্প’ ‘প্যারানরমাল’ দিয়ে। আমাদের এখনো পর্যন্ত কনটেম্পোরারিতে বড়ো কাজ(সাইজে নয় গুণগত মানের দিক থেকে) হচ্ছে প্রচেত গুপ্তের অপ্রকাশিত গল্প ‘শনিবার মঞ্জু দি আসে’ যেটা আমার এবং স্বাগতার খুব প্রাণের কাছাকাছি একটা গল্প।”-শীর্ষেন্দু ভৌমিক

VoT প্রায় সব জঁরের গল্পই আনার চেষ্টা করে যদিও দর্শকদের পছন্দ মাথায় রেখে সাসপেন্স, থ্রিলারধর্মী গল্প বেশি আনা হয়। কিন্তু হলিউড  স্টাইলের পুতুল ভূত (অ্যানাবেল), বা ছুরি হাতে খুব গ্রুসাম ভূত এখন যেটা ট্রেন্ড চলছে সেই ধরণের গল্প নিয়ে খুব বেশি কাজ হয় না। উত্তরসূরী, ফ্যান বা ক্লাসরুম এই গল্পগুলোর যে ভৌতিক আবহ তা বাংলা গল্পে সচরাচর চোখে পড়ে না। ক্লাসরুম গল্পে ভৌতিক আবহের সাথে প্যারালাল জগৎ তৈরি করার একটা চেষ্টা করেছে স্বাগতা।

মিউজিকের সেন্স, সঙ্গে মানানসই শব্দ ব্যবহার আর গল্পের ভ্যারাইটি- সব কিছু মিলিয়ে Vale of Tales অডিও স্টোরির জন্য একটা অন্যতম চ্যানেল। সাহিত্য ভালো বাসুন বা এমনি গল্প শুনতে চান, ঘুরে আসুন VOT এর গল্প মেলায়। আরো ভালো কাজ, গল্প দেখার ইচ্ছে প্রতিবার নতুন করে তৈরি হয়।

Vale of Tales

Follow us on FacebookTwitter

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here